স্বপ্ন এবং অপেক্ষা
- অনির্বাণ মিত্র চৌধুরী ২৭-০৪-২০২৪

হে স্বপ্নকন্যা, আমার স্বপ্নরাজ্যে তোমায় স্বাগতম।
রোজ রোজ ঘুমের ঘোরে যে স্বপ্নগুলো দেখি
সেই স্বপ্নগুলোতে থাকো শুধুই তুমি।
তোমাকে কাছে পাবার ক্ষণগুলো আমি হারাতে চাই না।
তাই আমি ঘুমাতে ভালোবাসি
আর রোজ রোজ ভোর হোক - তা আমি চাই না।
ভোর হলেই তো তুমি চলে যাবে
আর আমি আবার সেই রাত্রীর অপেক্ষায়......

আচ্ছা, বাস্তবে তুমি কি আমায় দেখা দিতে পারো না?
পারো না আমার সেই স্বপ্নগুলো সত্যি করে দিতে?
আমি তো তোমায় ছুঁতে চাই;
হাত বুলাতে চাই তোমার চুলে-গালে-ঠোঁটে।
যখন তোমার গায়ে সুড়সুড়ি লাগবে,
যখন তুমি হাসবে প্রাণখোলা সেই হাসি
হৃদয় ফ্রেমে বাঁধিয়ে রাখবো সেই ছবি।
তোমার হাসিটা যে আমি বড্ড ভালোবাসি।
কিন্তু তুমি তো সেই অধরা, ধরা-ছোঁয়ার বাইরে
আর আমি তোমায় ছোঁয়ার অপেক্ষায়......

আচ্ছা, তুমি স্বপ্ন না হয়ে সত্যি হতে পারো না?
পারো না একবার আমায় ধরা দিতে?
আমি তো তোমাকেই খুঁজে যাই
এখানে-ওখানে, অলিতে-গলিতে, শহর-গঞ্জ-ঘাটে।
যখন আমার চোখে তোমার চোখ পড়বে
অবাক বিস্ময়ে তাকিয়ে থাকবে আমার পানে
হৃদয়ের ক্যানভাসে এঁকে রাখবো সেই ছবি।
মায়াবী সেই চাহনি আমি বড্ড ভালোবাসি।
কিন্তু তুমি তো সেই আলেয়া, অদৃশ্য মরিচীকা
আর আমি তোমায় দেখার অপেক্ষায়.......

আচ্ছা, তুমি কি আমার হাত ধরতে পারো না?
পারো না কাছে এসে আমায় ছুঁয়ে দিতে?
আমি তো তোমাকেই পেতে চাই
হৃদয়ে আপন করে; আনন্দ-বেদনা-সংকটে।
যখন তুমি আমার হাতে হাত রাখবে
যখন গায়ে গা লাগিয়ে হাঁটবে পাশাপাশি
হৃদয়ের মণিকোঠায় লুকিয়ে রাখবো সেই ছবি।
বন্য সেই অনুভুতি আমি বড্ড ভালোবাসি।
কিন্তু তুমি তো সেই কল্পনা, বাস্তবতার আড়াল
আর আমি তোমায় পাবার অপেক্ষায়......

না হয় ছেড়েই দিলাম ওসব চাওয়া-পাওয়া
বাস্তবতায় না হোক, কল্পনায় তো তুমি আছো!
আর তা নিয়েই আমাকে আমার মতোই থাকতে দাও।
দুঃস্বপ্ন হয়ে সেই স্বপ্নগুলো ভেঙ্গে দিও না।
সবকিছু আমি সইতে রাজি আছি
কিন্তু স্বপ্ন ভাঙ্গার কষ্ট আমি সইতে পারব না।
আমি তো তোমারই ভাবনায় মগ্ন থাকি নিশিদিন
আর থাকব শুধু তোমারই অপেক্ষায়......

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।